ঢাকাবৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

টানা ৬৪ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা

ক্রাইম টাইমস রিপোর্ট
অক্টোবর ২৬, ২০২৩ ৩:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

সংবাদটি শেয়ার করুন....

নিউজ ডেস্ক :: সার্ভার কক্ষ স্থানান্তর কাজের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা একটানা ৬৪ ঘণ্টা বন্ধ থাকবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহপতিবার (২৬ অক্টোবর) বিকেল ৫টা থেকে এ সেবা বন্ধ হবে।

 

বুধবার (২৫ অক্টোবর) ইসি জানায়, বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে ২৮ অক্টোবর রাত পর্যন্ত টানা ৬৪ ঘণ্টা এনআইডি সেবা বন্ধ থাকবে। এ সময়ে সার্ভার, নেটওয়ার্কিং ডিভাইস, স্টোরেজসহ সব ইকুইপমেন্ট মূলকক্ষে স্থানান্তর করা হবে। মূলত এসব কারণেই সার্ভার/নেটওয়ার্ক সংক্রান্ত সব সার্ভিস বন্ধ থাকবে।

সার্ভার কক্ষ স্থানান্তর হওয়ার পরে ২৯ অক্টোবর (রোববার) সকাল ৯টায় যথারীতি সার্ভিসগুলো চালু থাকবে বলে জানিয়েছে ইসি।

nagad
নির্বাচন কমিশনের সিস্টেম অ্যানালিস্ট মামুনুর হোসেন জানান, সার্ভার কক্ষ স্থানান্তরের কাজ চলাকালীন এনআইডি সেবা বন্ধ থাকবে। সার্ভার কক্ষ স্থানান্তরসহ সংশ্লিষ্ঠ কাজে ৬৪ ঘণ্টা সময় লাগবে।

একটানা ৬৪ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা
ইসির তদন্ত কমিটি গঠন / টেলিগ্রামে এনআইডির তথ্য ফাঁসে আলোড়ন
এর আগে সার্ভার রক্ষণাবেক্ষণের জন্য এনআইডি সেবা ১৯ সেপ্টেম্বর সকাল থেকে ২০ সেপ্টেম্বর দুপুর ২টা পর্যন্ত বন্ধ ছিল।

তারও আগে সাইবার হামলার শঙ্কায় ১৪ আগস্ট রাত ১২টায় এনআইডি সার্ভার বন্ধ করা হয়েছিল। টানা ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর ১৬ আগস্ট দুপুর আড়াইটায় আবার চালু করা হয়।

ইসি সূত্রে জানা গেছে, এনআইডির তথ্যভান্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এই তথ্যভান্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাই-সংক্রান্ত সেবা নিচ্ছে।